চোখ দেখে যেভাবে বুঝবেন কার মনে কী চলছে

চোখ দেখে যেভাবে বুঝবেন কার মনে কী চলছে thumbnail
কথায় বলে চোখ হল মনের অয়না। তাই তো কারও মনের অন্দরে কী চলছে, তা যদি ঠিক ঠিক মতো বুঝে নিতে হয়, তাহলে চোখের দিকে তাকানোটা জরুরি।


আর একবার যদি চোখের ভাষা পড়তে শিখে যান, তাহলে কার মনে কী চলছে, তা বুঝে নিতে দেখবেন কোনও সমস্যাই হবে না। তাই তো বলি বন্ধু, মানুষকে চিনতে চোখের ভাষাকে কীভাবে বিশ্লেষণ করতে হয়, তা শিখে নিন। আর এমনটা করবেন কীভাবে? এই প্রশ্নের উত্তর পেতে বন্ধু পড়ে ফেলতে হবে এই প্রবন্ধটি। আজকের দিনে যেখানে সবাই সবাইকে মারতে তৈরি, সেখানে নিজেকে বাঁচাতে প্রতিযোগীদের মনে কী চলছে তা বুঝে নেওয়াটা একান্ত প্রয়োজন। শুধু তাই নয়, একবার ভেবে দেখুন তো আপনি যদি একবার আপনার বসের মনের কথা পড়তে শিখে যান, তাহলে কত সহজেই না আপনি অপনার টিম লিডকে প্রভাবিত করতে পারবেন। আর এমনটা যদি করতে পারেন, তাহলে কী কী সুফল পেতে পারেন, তা নিশ্চয় আর বল দিতে হবে না। তাই তো বলি বন্ধু, আজকের দিনে সফল্যের স্বাদ পেতে এবং নিজেকে বাঁচাতে চোখের ভাষাকে কীভাবে পড়তে হয়, তা জেনে নেওয়াটা একান্ত প্রয়োজন। এখন প্রশ্ন হল কীভাবে চোখ দেখে জেনে নেওয়া সম্ভব মনের কথা?
১. চোখের বাঁদিকে মনি
কথা বলার সময় যদি খেয়াল করেন কারও চোখের মনি একেবারে বাঁদিকে, উপরের দিকে চলে গেছে, তাহলে জানবেন তিনি কিছু মনে করার চেষ্টা করছেন অথবা অপনি যা বলছেন, তা মনের অন্দরে গেঁথে নেওয়ার চেষ্টা করছেন। তাই তো এমন পরিস্থিতিতে সেই কথাগুলিই বলা উচিত, যা সামনের মানুষটির মন জয় করার জন্য জরুরি। কারণ এমনটা করলে আপনার বলা প্রতিটি কথা সেই মানুষটি মনে রেখে দেখেন, যা পরবর্তিকালে আপনাকে নানাভাবে সাহায্য করতে পারে।


২. চোখের ডান দিকের কোনে যদি লক্ষ করেন কথা বলার সময় কারও চোখের মনি বার বার ডানদিকে, একেবারে উপরের দিকে চলে যাচ্ছে, তাহলে মনে কোনও সন্দেহ রাখবেন না যে সেই মানুষটি মিথ্যা কথা বলছে। কারণ একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়ে গেছে যে মিথ্যা বলার সময় সিংহভাগই সেই সময় মনে মনে সেই মিথ্যা ঘটনার একটা ছবি তৈরি করার চেষ্টা করে। ফলে অজান্তেই চোখের মনি ডান দিকে ঘেঁষতে শুরু করে।


৩. কিছু মনে করার চেষ্টা করলে কিছু মনে করার চেষ্টা করছেন, এদিকে কিছুতেই তা মনে পড়ছে না! এমন পরিস্থিতিতে চোখের মনি বাঁদিকে চলে যায়। আর এমনটা যখন ঘটে তখন আমরা বুঝে উঠতেই পারি না যে চোখের ভাষা বদলে গেছে। কিন্তু এখন থেকে যদিও আপনি খুব সহজেই চোখের ভাষা পড়ে বুঝে যেতে পারবেন কেউ কোনও কিছু মনে করার চেষ্টা করছে কিনা!

৪. মনের অন্দরে লড়াই চললে নানা সময় নানা বিষয় নিয়ে আমাদের মনের অন্দরে দ্বন্দ্ব চলতে থাকে। সে সময় কানওভাবেই বুঝে ওটা সম্ভব হয় না যে কোন কাজটা করলে ভাল হবে। এই সময় আমাদের অজান্তেই চোখের মনি বাঁ দিকের কলার বোনের দিকে চলে যায়। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের মতে চোখের ভাষা এমন হলে বুঝতে হবে সেই মানুষটি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দ্বন্দ্ব রয়েছেন।


৫. মাথা নিচু কিন্তু চোখের মনি উপরে আপনার সামনে দাঁড়িয়ে থাকা কেউ যখন আপনার সঙ্গে কথা বলার সময় মাথা নিচু করে থাকে, কিন্তু চোখের মনি থাকে উপর দিকে, তাহলে বুঝতে হবে লজ্জায় সেই মানুষটি মাটিতে মিশে যেতে বসেছে। তাই এই সময় তাঁর পাশে দাঁড়াবেন, ভরসা দেওয়ার চেষ্টা করবেন। অকারণ মানুষটির উপর চিৎকার করবেন না যেন!


৬. নিচের দিকে তাকিয়ে থাকলে আপনার সঙ্গে কথা বলার সময় যদি কেই আপনার চোখের দিকে না তাকিয়ে মাটির দিকে তাকিয়ে থাকে, তাহলে জানবেন সেই মানুষটি আপনার সামনে হার মেনে ফেলেছে। যদিও এমনটা শরীরের ভাষা দেখে বোঝা যাবে না ঠিকই। কিন্তু আপনার যদি চোখের ভাষা পড়ার ক্ষমতা থাকে, তাহলে আপনার পক্ষে এমনটা বুঝে যেতে দেখবেন সময় লাগবে না!


৭. নিজের সঙ্গে কথা বলছে কেউ একা একা দাঁড়িয়ে থাকার সময় যদি তার মাথা বাঁ কাঁধের দিকে ঘেঁষে নিচের দিকে ঝুঁকে থাকে, তাহলে বুঝবেন সেই মানুষটি নিজের সঙ্গে কথা বলছেন। তাই তো তার চোখের এবং শরীরের ভাষা এমন বদলে গেছে। কিন্তু মজার বিষয় হল, এমনটা যখন হয়, তখন আমরা নিজেরাই বুঝি না আমাদের শরীর এবং চোখের ভাষা এমন বদলে গেছে। কিন্তু যারা চোখের ভাষা পরতে জানেন তারা খুব সহজেই এই ফারাক বুঝে যান।


৮. ষড়যন্ত্রীদের চোখ কেউ যখন কারও ক্ষতি করার বিষয়ে ভাবতে থাকে, তখন চোখের মনি বারংবার ডান এদিক থেকে বাঁদিকে এবং বাঁদিক থেকে ডান দিকে সরতে থাকে। তাই তো কথা বলার সময় যদি কারও চোখের ভাষা এমন হয়, তাহলে সাবধান হতে হবে! কারণ জানবেন সেই মানুষটি মনে মনে আপনার মারাত্মক ক্ষতি করার কথা ভেবে চলেছে।
Ictwap Ictwap Ictwap Ictwap

Leave a Reply