Al Naiem
administrator


Post Views: 272

What is Local Guides? How to be a Local Guide?

লোকাল গাইডস বা গুগল লোকাল গাইডস, যারা একবারে নতুন তাদের জন্য খুব অবাক করা শব্দ। লোকাল গাইডস হচ্ছে তারা, যারা গুগল ম্যাপস এ রেটিং, রিভিউ, এডিট, প্লেস এড, ফটো আপলোড, প্লেস/লোকেশনের তথ্য যাচাই বাচাই করে এবং প্রশ্ন এবং উত্তর দেয়। আর লক্ষ লক্ষ মানুষ তাদের এই অবদানের উপর ভিত্তি করে কোথায় কীভাবে যেতে হবে এবং কি করতে হবে তা নির্ধারণ করতে সিদ্ধান্ত দেয়। এটি একটি গুগলের অফিসিয়াল প্রোগ্রাম।


লোকাল গাইডস এর অবদান মানুষকে কীভাবে সাহায্য করে

উদাহরণঃ মনে করুন, আপনি আপনার নির্দিষ্ট স্থান হতে ঢাকা চিড়িয়াখানা, জাদুঘর বা আপনার পছন্দের একটি স্থানে যাবেন। এখন ওখানে যাওয়ার আগে আপনি ঐ প্লেসটি/লোকেশন সম্পর্কে জানতে চাচ্ছেন বা আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, ঢাকা চিড়িয়াখানা, জাদুঘর বা আপনার স্থানটিতে কীভাবে যাওয়া হয় বা আপনার বর্তমান স্থান হতে কতটুকু দূরত্বে, ঐ প্লেসটি দেখতে কেমন এবং ওখানে বেড়ানোর বাস্তব অভিজ্ঞতা কেমন ইত্যাদি। এ প্রয়োজনীয় তথ্য এবং বাস্তব অভিজ্ঞতা গুলো আপনাকে দিতে পারে গুগল ম্যাপস (Google Maps)। যার মানে হলো গুগল ম্যাপস আপনাকে লোকেশন দেখাবে, ছবি দেখাবে, রেটিং ও রিভিউ দেখাবে এবং অসংখ্য প্রশ্ন এবং উত্তর দেখাবে যার মাধ্যমে আপনার নির্দিষ্ট প্লেস সম্পর্কে প্রয়োজনীয় তথ্য এবং স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন। আর গুগল ম্যাপস এর এসব তথ্য গুলো এক একটি করে যারা নিয়মিত আপডেট করে তারাই হলো লোকাল গাইডস। আর এর মাধ্যমেই আপনি আপনার স্থানীয় বা নিকটস্থ এলাকার এবং দেশের প্রচারণার অংশ হয়ে গেলেন। কারণ উন্নত বিশ্বের মানুষ অনেকেই এটা বিশ্বাস করে এবং অনুসরণ করে থাকে।

যে কোনো প্রাপ্ত বয়স্ক লোক চাইলে একজন লোকাল গাইড হতে পারেন। আপনার দেশ এবং স্থানীয় বা নিকটস্থ এলাকার প্রচারে অংশগ্রহণ করতে পারেন। মজার ব্যাপার হল আপনি যেই লোকেশনে বা যেই স্থানেই ভ্রমণ করবেন, আপনি সেই স্থানের একজন লোকাল গাইডস হয়ে যাবেন।


কীভাবে লোকাল গাইডস এর সদস্য হবেন বা যুক্ত হবেন

লোকাল গাইডস-এর সদস্য হতে হলে যা যা করতে হবে
Step 1: অবশ্যই আপনার একটি গুগল একাউন্ট (Google Account) বা জিমেইল একাউন্ট (GMail Account) থাকতে হবে।

Step 2: এরপর http://google.com/maps/localguides অথবা http://maps.google.com/localguides এই লিংকে গিয়ে সাইন-আপ (Sign Up) করতে হবে।
[Note: অবশ্যই সেক্ষেত্রে গুগল একাউন্ট (Google Account) বা জিমেইল একাউন্ট (GMail Account) – এ বয়স ১৮ বা ১৮+ হতে হবে]

Step 3: নিচের ইমেজটি লক্ষ করুন how to join google local guides - ictwap সাইন-আপ (JOIN LOCAL GUIDES) লেখায় ক্লিক করতে হবে। এবং এরপর নিচের ইমেজটির মতো একটি ইমেজ দেখতে পাবেন।
how to join google local guides - ictwap এখানে আপনার শহর (City) – এর নাম দিয়ে নিচের অন্যান্য সকল লেখাগুলোতে টিক (Tick) মার্ক দিয়ে সাইন-আপ (Sign Up) সম্পন্ন করুন।

সাইন-আপ (Sign Up) সম্পন্ন হওয়ার ঠিক তখনি আপনি লোকাল গাইডসের একজন সদস্য হয়ে যাবেন। এবং নিচের ইমেজটির মতো একটি ছবি দেখতে পাবেন
how to join google local guides - ictwap লোকাল গাইডস-এ স্বাগতম জানানো হবে। এবং পেজটি (Skip) করুন। তারপর আপনার কম্পিউটারে/মোবাইল ফোনের ব্রাউজারে Google Maps এ লগ অন করুন। অথবা ফোন থেকে (Google Maps) এপটি ওপেন করুন। তারপর উপরে বাম পাশে ড্যাসবোর্ড আইকনে ক্লিক করুন এবং “Your Contribution” পেজ টি ওপেন করুন। সেখানে আপনার কোনো কন্ট্রিবিউশন থাকলে তার পয়েন্টস দেখতে পারবেন এবং এ কন্ট্রিবিউশন পেজটিই হলো গুগল ম্যাপস প্রোফাইল।
local guides google map contribution profile - ictwap সেখানে যারা নতুন বা লোকাল গাইডস একাউন্টে সাইন-আপ (Sign Up) করা নেই তাদেরকে Get Started লেখার মাধ্যমে গুগল ম্যাপস লোকাল গাইডস-এ যোগ দেওয়ার জন্য আমন্ত্রন জানাবে।

কীভাবে কত পয়েন্ট পেতে পারেন তা জানতে নিচের ইমেজটি দেখুন,
google local guides google map points - ictwap

কত পয়েন্টে কোন ব্যাজ পেতে পারেন তা জানতে নিচের ইমেজটি দেখুন,
google local guides google map badges - ictwap


যদি শহর পরিবর্তন করতে চান তাহলে https://maps.google.com/localguides/home/settings এই লিংক থেকে শহর পরিবর্তন করতে পারেন। google local guides contribution city change - ictwap


লোকাল গাইডস ও গুগল ম্যাপ কন্ট্রিবিউশনের কোনো অফার বা আপডেট পেতে (Email Preference) Google local guides Email Preference - ictwap টিক (Tick) মার্ক দিয়ে (SAVE CHANGES) ক্লিক করে save করুন।


এছাড়া লোকাল গাইডস প্রোগ্রাম হতে বের হতে চাইলে google local guides exit program - ictwap EXIT PROGRAM ক্লিক করে বের হতে পারেন।


এভাবেই যে কেউ চাইলে লোকাল গাইড হিসেবে ম্যাপে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।


Useful Links

1

Leave a Reply